টানা পঞ্চম মেয়াদে বিকেএমইএ’র সভাপতি একেএম সেলিম ওসমান এমপি

বিকেএমইএ পরিচালনা পর্ষদের ২০১৯-২১ মেয়াদে সভাপতি নির্বাচিত হয়েছেন একেএম সেলিম ওসমান, এমপি। এ নিয়ে টানা পঞ্চম মেয়াদে তিনি বিকেএমইএ’র সভাপতি নির্বাচিত হলেন। ২৭ সদস্যের এই পরিচালনা পর্ষদে মোহাম্মদ হাতেম প্রথম সহ-সভাপতি, অমল পোদ্দার দ্বিতীয় সহ-সভাপতি, গাওহার সিরাজ জামিল তৃতীয় সহ-সভাপতি ও মোরশেদ সারোয়ার সোহেল সহ-সভাপতি (অর্থ) নির্বাচিত হয়েছেন। এছাড়া এই পর্ষদে রয়েছেন ২২ জন পরিচালক। ৩ অক্টোবর ২০১৯ তারিখে বিকেএমইএ প্রধান কার্যালয়ে উক্ত মেয়াদে দায়িত্ব গ্রহণকারী নেতৃবৃন্দের নাম ঘোষণা করা হয়।

এর আগে ২২ সেপ্টেম্বর ২০১৯ তারিখে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে নীট শিল্প মালিকগণ ২৭ টি পদের বিপরীতে ২৭ টি মনোনয়নপত্র নির্বাচন বোর্ডের চেয়াম্যানের কাছে হস্তান্তর করেন। যেহেতু ২৭ টি সদস্য পদের বিপরীতে ২৭ টি মনোনয়ণপত্র জমা পড়ে সেহেতু ২৬ অক্টোবর ২০১৯ তারিখে ভোট গ্রহণের কথা থাকলেও বাণিজ্য সংগঠন বিধিমালার বিধি ১৭ অনুযায়ী তার প্রয়োজন পড়ে না। ফলে বিধি অনুযায়ী ৩ অক্টোবর ২০১৯ তারিখেই বিকেএমইএ’র পরিচালনা পর্ষদ নির্বাচিত হয়। নারায়ণগঞ্জে বিকেএমইএ প্রধান কার্যালয়ে এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

গত ১৮ সেপ্টেম্বর থেকে মনোনয়পত্র বিতরণ শুরু হয় এবং ২১ সেপ্টেম্বর ছিলো এর শেষ দিন। কিন্তু ২০ সেপ্টেম্বর পর্যন্ত কোনো নীট শিল্প মালিক মনোনয়নপত্র সংগ্রহ করেননি। শনিবার ২১ সেপ্টেম্বর একেএম সেলিম ওসমান, এমপি বিকেএমইএ’র পরিচালনা পর্ষদ নির্বাচনে (২০১৯-২১) সম্মিলিত নীট ফোরামের পক্ষ থেকে মনোনয়পত্র সংগ্রহ করেন। এর পর তিনটি ঐচ্ছিকসহ মোট ৩০ জন শিল্প মালিক মনোনয়পত্র সংগ্রহ করেন। ২২ সেপ্টেম্বর সেলিম ওসমান, এমপির নেতৃত্বে নারায়ণগঞ্জ অঞ্চল থেকে ১৫ জন, মনসুর আহমেদের নেতৃত্বে ঢাকা অঞ্চল থেকে ৭ জন, গাওহার সিরাজ জামিলের নেতৃত্বে চট্রগ্রাম অঞ্চল থেকে ৫ জন শিল্পমালিক নির্বাচন বোর্ডের চেয়ারম্যানের কাছে মনোনয়নপত্র হস্তান্তর করেন। যারা ঐচ্ছিকভাবে মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন তারা জমা দেননি।

সেলিম ওসমান, এমপি ২০১৯-২১ মেয়াদে বিকেএমইএ পরিচালনা পর্ষদের নির্বাচনে অংশগ্রহণ করবেন না বলে ঘোষণা দেন। পরিপ্রেক্ষিতে সেলিম ওসমান মনোনয়নপত্র সংগ্রহ না করলে কোনো নীট মালিক মনোনয়নপত্র ক্রয় করবেন না বলে জানান। ফলে ১৮ সেপ্টেম্বর থেকে মনোনয়নপত্র বিক্রি শুরু হলেও গত ২০ সেপ্টেম্বর পর্যন্ত কোনো মনোনয়নপত্র বিক্রি হয়নি।

এর আগে গত ১ সেপ্টেম্বর নারায়ণগঞ্জ রাইফেল ক্লাবে মোহাম্মদ হাতেমের নের্তৃত্বে নীট শিল্প মালিকদের এক সভায় দেড় শতাধিক নীট শিল্প মালিক একেএম সেলিম ওসমান, এমপিকে নির্বাচনে অংশগ্রহণের অনুরোধ জানান। এছাড়াও গত ১২ সেপ্টেম্বর নারায়ণগঞ্জের গ্র্যান্ড হল রেস্টুরেন্টে আরেকটি সভায় নারায়ণগঞ্জ, ঢাকা ও চট্টগ্রামের তিন শতাধিক নীট মালিক সেলিম ওমানের প্রতি একই অনুরোধ জানান। তাদের অনুরোধের পরিপ্রেক্ষিতেই গত ২১ সেপ্টেম্বর একেএম সেলিম ওসমান, এমপি ৫ম বারের মতো বিকেএমইএ নির্বাচনে অংশগ্রহণের জন্য মনোনয়নপত্র ক্রয় করেন। ২০১০ সালের ২১ জুলাই তিনি প্রথম মেয়াদে বিকেএমইএ সভাপতি নির্বাচিত হন।

বিকেএমইএ পরিচালনা পর্ষদ নির্বাচন (২০১৯-২১) সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নির্বাচন বোর্ডের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন এফবিসিসিআই এর সাবেক সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ আলী। এফবিসিসিআই এর পরিচালক প্রবীর কুমার সাহা এবং নারায়ণগঞ্জ ক্লাব লি. এর সভাপতি আলহাজ্ব মো. সোলায়মান সদস্য হিসেবে উক্ত বোর্ডে দায়িত্ব পালন করেন। এছাড়া আপিল বোর্ডের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এনসিসিআই) সাবেক সহ-সভাপতি আলহাজ্ব মো. রাশেদ সারোয়ার। সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন নারায়ণগঞ্জ বার অ্যাসোসিয়েশনের সাবেক সিনিয়র সহ-সভাপতি মাসুদুর রউফ ও বাংলাদেশ ইয়ার্ন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সাবেক সিনিয়র সহ-সভাপতি মাহফুজুর রহমান খান।

বিকেএমইএ পরিচালনা পর্ষদ (২০১৯-২১)

সভাপতি : একেএম সেলিম ওসমান, এমপি

প্রথম সহ-সভাপতি : মোহাম্মদ হাতেম        দ্বিতীয় সহ-সভাপতি : অমল পোদ্দার

তৃতীয় সহ-সভাপতি : গাওহার সিরাজ জামিল       সহ-সভাপতি (অর্থ) : মোরশেদ সারোয়ার সোহেল

পরিচালক :

মনসুর আহমেদ, মঞ্জুরুল হক, আবু আহমেদ সিদ্দিক, জি এম ফারুক, মোস্তফা জামাল পাশা, অমল পোদ্দার, আশিকুর রহমান, খন্দকার সাইফুল ইসলাম, মো. সাহাদাত হোসেন ভ‚ঁইয়া, নাসিমুল তারেক মঈন, রতন কুমার সাহা, নন্দ দুলাল সাহা, মো. কবীর হোসেন, তারেক আফজল, ফজলে শামীম এহসান, মজিবুর রহমান, এম আই সিদ্দিক (সেলিম মাহবুব), মো. মোস্তফা মনোয়ার ভ‚ঁইয়া, ইমরান কাদের তুর্য, রাজিব দাস সুজয়, মো. হাসান, আহমেদ নূর ফয়সাল, মির্জা আকবর আলী চৌধুরী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *